spot_imgspot_imgspot_imgspot_img
প্রচ্ছদলিটল ম্যাগাজিন'অনন্য' সূচনা সংখ্যা প্রকাশ

লিখেছেন খোরশেদ মুকুল

‘অনন্য’ সূচনা সংখ্যা প্রকাশ

খোরশেদ মুকুল 

উত্তর আধুনিক চেতনায়-উত্তর উপনিবেশিক জমিনে সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা ও বুদ্ধিবৃত্তি চর্চার যে আয়োজন নব্বই দশকে শুরু হয়েছিল তা পূণরায় শুরু হয় গত দুই বছর আগে। অর্থাৎ নতুন পর্যায়ে শুরু হওয়ার দুই বছর পূর্ণ করলো এই আন্দোলন। রাজধানী ঢাকার কাঁটাবনস্থ ‘কবিতা ক্যাফে’তে যে আড্ডা দিয়ে উত্তর আধুনিক সাহিত্য বৈঠক শুরু হয় তা মূলত নব্বই দশকের টরেন্ট চত্বরে শুরু হওয়া বৈঠকের উত্তরাধিকার বহন করে। এরপর ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে এই চেতনা। এর ফলে দেশব্যাপী একটা নতুন জাগরণ তৈরি হয়। বুদ্ধিবৃত্তিক এই চেতনা চিন্তাশীল মানুষকে পূনরুজ্জীবিত হতে সহায়তা করে। দেশ-কাল-ঐতিহ্য ও ধর্মভিত্তিক স্থানিক উত্তর আধুনিকতা নিয়ে মানুষের আগ্রহ জন্মায়৷ তৈরি হয় উত্তর আধুনিকতা চর্চা গ্রুপ। 

ড. মাহবুব হাসান সম্পাদিত উত্তর আধুনিক-উত্তর ঔপনিবেশিক চিন্তার কাগজ “অনন্য” সম্প্রতি প্রকাশিত হয়েছে। এই প্রয়াসকে দুই বছর চলমান আন্দোলনের ফসল বললে অত্যুক্তি হবে না বলেই মনে হয়। চিন্তাজগতে এই কাগজের আলাদা একটা প্রভাব বিস্তার করবে তাতে কোনো সন্দেহ নেই৷ উত্তর আধুনিকতা নিয়ে একটা সামগ্রিক ধারণা দেয়ার প্রাণান্তকর প্রচেষ্টা এটি। সম্পাদকীয়টা এক্ষেত্রে বিশেষ গুরুত্ত্ব বহন করে। উত্তর আধুনিকতা নিয়ে তাত্ত্বিক আলাপের বাইরে গিয়েও কবিতা-গল্প দিয়ে সাজানো হয়েছে কাগজটি। সাথে রয়েছে গুরুত্বপূর্ণ বইয়ের প্রাসঙ্গিক আলোচনা। যেগুলো প্রায়োগিক উত্তর আধুনিকতার চিহ্ন বহন করে। সম্পাদিত পত্রিকার পাশাপাশি তাঁর লিখিত “বাংলাদেশের কবিতায় লোকজ উপাদান” বইটিও উত্তর আধুনিক সাহিত্য আন্দোলনের এক গুরুত্বপূর্ণ দলিল। তাই বইটি নিয়ে সম্প্রতি উত্তর আধুনিক চিন্তকরা লেখালেখির পাশাপাশি আনুষ্ঠানিক আলোচনারও আয়োজন করে। এক্ষেত্রে উত্তর আধুনিকতা বিষয়ক গবেষক ও কবি আজিজ রাজ্জাকের আলোচনাটা অত্যন্ত প্রাসঙ্গিক এবং সঙ্গত কারণেই তাই “অনন্য” পত্রিকায় প্রকাশিত হয়। আমি নিজেও গ্রন্থটি নিয়ে আলোচনা করেছি। এছাড়া তিনি গত দুই বছর অনলাইনের পাশাপাশি অফলাইনেও দেশের বিভিন্ন জায়গায় অনেক প্রোগ্রাম করেছেন। যা উত্তর আধুনিক সাহিত্য আন্দোলনকে আরও বেগবান করতে সহায়তা করেছে। সম্প্রতি উত্তর  আধুনিকতা নিয়ে যারা লিখছেন তাদের নিয়েও আলাপ তুলবেন বলে আশাবাদ ব্যক্ত করছি। সম্মানিত সম্পাদকের এমন প্রচেষ্টাকে সাধুবাদ জানাই এবং কাগজটির উত্তরোত্তর সফলতা কামনা করি।

এতে উত্তর আধুনিকতা নিয়ে ছয়টি গুরুত্বপূর্ণ প্রবন্ধ স্থান পেয়েছে। যথাক্রমে- ‘উত্তর আধুনিকতার স্বরূপ সন্ধানে’ লিখেছেন কবি শান্তা মারিয়া, ‘প্রসঙ্গ আধুনিক উত্তরাধুনিক’ শিরোনামে লিখেছেন মুজতাহিদ ফারুকী, কবি আবু সাঈদ ওবায়দুল্লাহ লিখেছেন ‘উত্তর আধুনিকতাবাদ চর্চা: একটা বোঝাপড়া’, পল্লল ভট্টাচার্যের কলমে ‘উত্তর আধুনিক, বলছে কবিতা’, মাহবুব হাসান এর লেখা ‘আল মাহমুদ: তর্ক থেকে তর্কাতীতের দিকে’ এবং আজিজ রাজ্জাক লিখেছেন ‘বাংলাদেশের কবিতায় লোকজ উপাদান: উত্তর আধুনিক চোখে লোক ঐতিহ্য অনুসন্ধান’। দেশ-কাল-ঐতিহ্য ভিত্তিক ‘স্থানীয় উত্তর আধুনিকতা’ বুঝতে পাঠক ও সমকালীন কবি-লেখকদের জন্য সংখ্যাটি গুরুত্বপূর্ণ।  ১৫৬ পৃষ্ঠার এই সূচনা সংখ্যার বিনিময় মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। 

আরও পড়তে পারেন

2 COMMENTS

  1. অসাধারণ একটি সংখ্যা। হাতে পাওয়ার অপেক্ষায় আছি।

  2. অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রচেষ্টা দেশবোধ ও ঔপনিবেশিক উত্তর মুক্তজীবন ও জাতীয়তা বিকাশে সুদূর উজ্জ্বল আলো হয়ে উঠবে। ❤️

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য সমূহ

পথিক মোস্তফা on সাক্ষাৎকার : নয়ন আহমেদ
সৈয়দ আহমদ শামীম on বাংলা বসন্ত : তাজ ইসলাম
Jhuma chatterjee ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি on গোলাপ গোলাপ
তাজ ইসলাম on রক্তাক্ত স্বদেশ
আবু বকর সিদ্দিক on আত্মজীবনীর চেয়ে বেশি কিছু
ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি। on জন্মদিনের কবিতা : সাজ্জাদ বিপ্লব
দিশারী মুখোপাধ্যায় on গুচ্ছ কবিতা : গোলাম রসুল
দিশারী মুখোপাধ্যায় on নির্বাচিত ১০ কবিতা : কামরুজ্জামান
তাজ ইসলাম on Menifesto of the Inevitable Revolution
কাজী জহিরুল ইসলাম on দীর্ঘ কবিতা : তাজ ইসলাম
দীপশিখা পোদ্দার on গুচ্ছ কবিতা : কাজল সেন
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on গুচ্ছ কবিতা : তাজ ইসলাম
নয়ন আহমেদ on রবীন্দ্রনাথ
নয়ন আহমেদ on কিবরিয়া স্যার
বায়েজিদ চাষা on গুচ্ছ কবিতা : অরুণ পাঠক
আবু আফজাল সালেহ on দীর্ঘ কবিতা : অভিবাসীর গান
কাজী জহিরুল ইসলাম on রবীন্দ্রনাথ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on গুচ্ছ কবিতা : হাফিজ রশিদ খান
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
নয়ন আহমেদ on আমার সময়
মোঃবজলুর রহমান বিশ্বাস on গুচ্ছ কবিতা : দিলরুবা নীলা
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
কাজী জহিরুল ইসলাম on অক্ষয় কীর্তি
Quazi Islam on শুরুর কথা
আবু হেনা আবদুল আউয়াল, কবি ও লেখক। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
ড. মোহাম্মদ শামসুল আলম, নওগাঁ সরকারি কলেজ নওগাঁ। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
নয়ন আহমেদ on ঈদের কবিতা
নয়ন আহমেদ on ফেলে আসা ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদের কবিতা
পথিক মোস্তফা on ঈদের কবিতা
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
পথিক মোস্তফা on ঈদ স্মৃতি
Sarida khatun on ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদ স্মৃতি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on দীর্ঘ কবিতা : আবু সাঈদ ওবায়দুল্লাহ
পথিক মোস্তফা on শৈশবের ঈদ : একটি স্মৃতি
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on আমার ঈদ
নয়ন আহমেদ on ঈদের আনন্দ
শাদমান শাহিদ on শৈশবের ঈদ উৎসব
নয়ন আহমেদ on শৈশবের ঈদ উৎসব
আবু সাঈদ ওবায়দুল্লাহ on সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ
মুস্তফা জুয়েল on আমি আর আমার গাযালি
কাজী জহিরুল ইসলাম on গুচ্ছ কবিতা : মুর্শিদ-উল-আলম
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on অপদার্থবিদ্যা
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on দেশপ্রেমের ১০ কবিতা : সাজ্জাদ বিপ্লব
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on নির্বাচিত ২৫ কবিতা : সাজ্জাদ বিপ্লব
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on প্রিয়াংকা
প্রত্যয় হামিদ on শাহীন খন্দকার এর কবিতা
মহিবুর রহিম on প্রেম ও প্যারিস
খসরু পারভেজ on কাব্যজীবনকথা
মোঃ শামসুল হক (এস,এইচ,নীর) on সুমন সৈকত এর কবিতা
এম. আবু বকর সিদ্দিক on রেদওয়ানুল হক এর কবিতা