spot_imgspot_imgspot_imgspot_img
প্রচ্ছদকবিতাসাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ

সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ

বিকল্প পৃথিবী

অবয়ব জুড়ে তোমার মধ্যাহ্ন- বিরতি।
তারপর যতিচিহ্ন ।
কমা , কিছুটা বাঁকানো —
যেনো একটু বেশি ঝুলে আছে বৃত্ত বরাবর।
সেমিকোলনের মতো একটু থেমে নেমে গেছে —
বামে ; প্রণয় সংকেতে আবহসঙ্গীত দুলছে
নাকফুল সাদৃশ্যে ।

এই দৃশ্যে বাতাস অস্থির -চিত্ত ।
বাক্যসব ভুলে আছে অর্থবহ নির্মাণ- রীতি।

আর ডান ও বাঁ দিকের মাঝ বরাবর উঠেছে
সুঢৌল সূর্য ;
আলোকিত এই চরাচর।

বিকল্প পৃথিবী এক–
মৃদু তাপ সঞ্চারিত হয়।

১৮ অক্টোবর ২০২৩

শাশ্বত

এখানে রোদ ওঠে ছন্দে দুলে–
জলজ ঘ্রাণ লেবুর রঙে ভাসে।
মায়ের চোখের মতো দৃষ্টিপাতে–
শুকায় অশ্রু ছলনাকাল ভুলে —-

এখানে নেই বিষাদ-ভরা গাড়ি —
বৈয়াম-ভরা ছিলো প্রণোদনা।
এখনও তাই বইছে রাশিরাশি —
চোক্ষুভরা স্নেহমধুর বাড়ি।

বেণীকরা বিকেলগুলো রোজই–
মৃদু ছায়ায় সভা করে; বসে।
হাওয়ারা তাই উত্তাল , সবুজ।
প্রেম এখানে করছে সুরের খোঁজই।

নদীর নামটি সন্ধ্যা, —- ঢেউ লাল।
ভালোবাসা ঘাসের মতো বোনা।
হাঁসগুলো যায় মন্দাকিনির দেশে।
এখানে নেই বিষাদ বা আকাল।

বোনেরা সব পরির দেশের রোদ।
চম্পা গাছে ফোটে অহর্নিশ —
গ্রামগুলো দুপুর-রঙা; খাঁটি।
চিরল চিরল পাতায় ছাওয়া বোধ।

ভাইয়েরা সব চম্পাবতীর ব্রত–
মেন্দিপাতার অন্তঃস্থ রঙ, –মাখা।
চুলের ক্লিপ; নিবিড় পরিপাটি —
শাশ্বত স্বর , — স্বর্ণ- শ্যামল স্তত।

৯ জানুয়ারি ২০২৪

ফিলিস্তিনের শিশুটি

সন্ধ্যা গাঢ় হয়ে এসেছে। ফিলিস্তিনের শিশুটির একটি আঙুল কাটা হয়েছে এইমাত্র।
রক্ত গড়িয়ে পড়ছে মেঝেতে।
সন্ধ্যার সাথে মিশেছে তার কিছুটা।
কালো আর লাল মিলে সন্ধ্যাটা হয়েছে খয়েরি।
শিশুটি কাঁদতে কাঁদতে ক্লান্ত হয়ে পড়েছে।
কিছুক্ষণ পর আরও একটি আঙুল কেটে ফেলা হলো।
অচেতন হয়ে গেলো শিশুটি।
সৈন্যরা হাততালি দিলো।
একপ্রকার অদ্ভুত আনন্দ হলো।
তারপর ভোর হলো।
তারপর পরপর তিনটি আঙুল কাটা হলো।
একটা চোখ নষ্ট করে দেয়া হলো।
শিশুটি বোধহীন পড়ে রইলো।
তাকে যখন উদ্ধার করা হলো তখন সূর্য উঠেছে।

শিশুটির লাল রক্তের সাথে সেই সূর্যের লাল মিশে যাচ্ছে পৃথিবীতে।

১৬ ডিসেম্বর ২০২৩

চিত্রাংকন

শিশুটি রঙ পেন্সিলে আঁকলো আকাশ।
মাঝ বরাবর সূর্য।
অমনি ঝাঁকে ঝাঁকে পাখি এসে
কিচিরমিচির ডাকে পূর্ণ করে তুললো।
আঁকলো কয়েকটা গাছ।
তারপর একটা গ্রাম।
গ্রামের পাশ দিয়ে প্রবাহিত ছোটো নদী।
ধানের খেত।
কয়েকটা ঘরবাড়ি।
প্রাত্যহিকতা।
সামান্য এইসবে দৃশ্য আঁকতেই তৈরি হল

পরিবেশ বিজ্ঞান।

ধীরে ধীরে একটা পৃথিবীর রূপ নিলো।
কতো সভ্যতা উঁকি দিলো শিশুর তুলিতে!
তারপর ইহুদি সৈনিকের বন্দুক এঁকে ঘুমিয়ে পড়লো শিশুটি।

১২ জানুয়ারি ২০২৪

রঙ

রঙ আছে সকালের ;
সে কেবল শুভ্রতা ছড়ায় ।
ভোর কি চালতা ফুল?
খোঁপাবাঁধা পার্থিবতা নিয়ে আসে।
মাশাল্লাহ ! মাশাল্লাহ !
রঙ আছে উজ্জ্বল ভাতের ।
রঙ আছে প্রমত্ত ক্ষুধার ।

অগ্নিফুল জবা হয়ে ফোটে।

জুইরঙা ভাত তাই উচ্ছ্বাস ছড়ায় ।
মাশাল্লাহ ! মাশাল্লাহ !
ভালোবাসা লাল গোলাপের মতো
উদ্দীপনা পছন্দ করে।
বিপ্লব সবুজ।
মাশাল্লাহ! মাশাল্লাহ!
উঃ ! আঃ! আনন্দের মতো যৌনফুল সুবাস বিলায়।
মাশাল্লাহ! মাশাল্লাহ!

৭ অক্টোবর ২০২৩

আশ্রয়

বলো, আমি আশ্রয় প্রার্থনা করছি মানুষের পালনকর্তার।
বলো, আমি কল্যাণ কামনা করছি মহাজগতের সৃষ্টিকর্তার।
বলো, আমি আত্মগোপনকারীর অনিষ্ট থেকে পরিত্রাণ চাই।
বলো, কুমন্ত্রণাকারীদের কুফল থেকে নিরাপদ দূরত্ব চাই।
সহজ ও নরম আলো চাই।
উদার ভোরের মতো পার্থিবতা চাই।
ওহে জগতের প্রভু,
মানুষ ও জিনের অকল্যাণ ও মন্দ থেকে রক্ষা করুন।
সব রকমের শয়তান ও দুষ্টুদের থেকে দয়ার চাদরে ঢাকুন।

বলো, রাতের অনিষ্ট থেকে আশ্রয় চাই।

বলো, আমি শরণ নিচ্ছি প্রভাতের পালনকর্তার।
বলো হে মানুষ, আমি সূর্যোদয়ের মতো বিভা চাই।
উচ্চারণ করো, আমি বহুরূপী হিংসা থেকে পরিত্রাণ চাই।

বলো, আমি শস্যসম্ভবা খেজুর বৃক্ষের মতো পরকাল চাই।
বলো,আমি মানুষের ইলাহের কাছে আশ্রয় চাই।
শস্যদানার মতো ফলপ্রসূ আখিরাত চাই।

বলো মানুষ, বলো, আমি ফরশা ও সুন্দর কল্যাণ চাই।

(সুরা নাস ও ফালাক অবলম্বনে)

২০ মার্চ ২০২৪

ফররুখ আহমদের কবিতা

ফররুখের চোখের ভেতর জেগে উঠলো
কাঁটা ঝোপঝাড়-বেষ্টিত ভূগোল।
জাগলো একটা নদীমেখলা দেশ,
যার আকার অনেকটা কাগজি লেবুর মতো;
ঈষৎ ঘ্রাণে আপ্লুত আবেদনের পরিপূরক।
জাগলো আরেকটা অপরিহার্য সুন্দরবন।
বাংলাকবিতা তখন নেচে উঠলো কালবৈশাখী ঝড়ের মতোন।
তাঁর কবিতা রয়েল বেঙ্গল টাইগার হয়ে
লাফ দিলো প্রবল গর্জন করতে করতে।
ভয়ে কাঁপতে লাগলো চোর-চোট্টা,গুন্ডা, বদমাশ আর হায়েনার দল।
তছনছ হয়ে গেলো মজুতদার, কালোবাজারি ও মুনাফাখোরদের আড়ত।
সুদের কারবারিরা পালালো পেছনের দরজা দিয়ে,
যেরকম রাজা লক্ষণ সেন পালিয়েছিলেন বখতিয়ারের আগমন টের পেয়ে।
দুপুরের অসমাপ্ত খাবার পড়ে রইলো এঁটো বাসনে।
আকাশে বাতাসে তার পালানোর ধ্বনি উঠলো বেজে।

এমনকরেই ফররুখের কবিতা জয়ঢাক বাজিয়ে রাজত্ব করতে এলো
দৃশ্যের ভেতর
চোখের ভেতর
মানুষের অস্তিত্ব হয়ে।

নির্বিঘ্নে।

লোকেরা বললো ,শাবাশ, বাংলাকবিতা!
শাবাশ!

শেয়াল আর ফেউ ঊর্ধ্বশ্বাসে লেজ তুলে দিলো দৌড়।

বাংলাকবিতা তখন মাঝ আকাশে সূর্যের সমদৃশ্যে গনগন করছে।
আর বলছে, ফররুখের চোখদুটো যেন স্বর্ণের মার্বেল।
অক্ষয় হয়ে আছে কবিতার হৃৎপিণ্ডে
দুটো চাঁপা ফুলের মতোন।

২০ মার্চ ২০২৪

যৌথ

নরম রোদের তক্তপোষের
মগ্নতা–
ঝুলিয়ে দিলাম চোখ দুখানির
স্বল্পতা।
চোখের ভেতর নদীর ভাষা
ডুবানো;
প্রেমের কাব্য লাল কালিতে
চুবানো।
কোকিল যেমন সবুজ -রঙা
ভোর খুলে–
দিনকে নাচায় নূপুর পায়ে
বোল ভুলে।
এমন বোলের দিক রাঙানো
রঙধনু–
হৃদয় যেমন গয়না-পরা
সুরবেণু!
দিনের ভেতর রাত্রি এসে
ভাত বাড়ে।
রোদের মতোন তখন বুঝি
হাত নাড়ে?
শোনায় তখন হৃদয়-ধোয়া
নগ্নতা।
রূপকথা নয় ; দুচোখ জুড়ে
মগ্নতা।
১৯ মার্চ ২০২৪

আরও পড়তে পারেন

3 COMMENTS

  1. ভালো লাগলো কবিতাগুলো। আন্তরিক শুভেচ্ছা।

  2. Proud of you Kobi, your thoughts between the lines have so much to tell. I still read you with a careful attention, and your poems automatically dives me into the deep of your poetic aesthetics.
    Kobi, I love reading you!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য সমূহ

পথিক মোস্তফা on সাক্ষাৎকার : নয়ন আহমেদ
সৈয়দ আহমদ শামীম on বাংলা বসন্ত : তাজ ইসলাম
Jhuma chatterjee ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি on গোলাপ গোলাপ
তাজ ইসলাম on রক্তাক্ত স্বদেশ
আবু বকর সিদ্দিক on আত্মজীবনীর চেয়ে বেশি কিছু
ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি। on জন্মদিনের কবিতা : সাজ্জাদ বিপ্লব
দিশারী মুখোপাধ্যায় on গুচ্ছ কবিতা : গোলাম রসুল
দিশারী মুখোপাধ্যায় on নির্বাচিত ১০ কবিতা : কামরুজ্জামান
তাজ ইসলাম on Menifesto of the Inevitable Revolution
কাজী জহিরুল ইসলাম on দীর্ঘ কবিতা : তাজ ইসলাম
দীপশিখা পোদ্দার on গুচ্ছ কবিতা : কাজল সেন
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on গুচ্ছ কবিতা : তাজ ইসলাম
নয়ন আহমেদ on রবীন্দ্রনাথ
নয়ন আহমেদ on কিবরিয়া স্যার
বায়েজিদ চাষা on গুচ্ছ কবিতা : অরুণ পাঠক
আবু আফজাল সালেহ on দীর্ঘ কবিতা : অভিবাসীর গান
কাজী জহিরুল ইসলাম on রবীন্দ্রনাথ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on গুচ্ছ কবিতা : হাফিজ রশিদ খান
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
নয়ন আহমেদ on আমার সময়
মোঃবজলুর রহমান বিশ্বাস on গুচ্ছ কবিতা : দিলরুবা নীলা
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
কাজী জহিরুল ইসলাম on অক্ষয় কীর্তি
Quazi Islam on শুরুর কথা
আবু হেনা আবদুল আউয়াল, কবি ও লেখক। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
ড. মোহাম্মদ শামসুল আলম, নওগাঁ সরকারি কলেজ নওগাঁ। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
নয়ন আহমেদ on ঈদের কবিতা
নয়ন আহমেদ on ফেলে আসা ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদের কবিতা
পথিক মোস্তফা on ঈদের কবিতা
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
পথিক মোস্তফা on ঈদ স্মৃতি
Sarida khatun on ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদ স্মৃতি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on দীর্ঘ কবিতা : আবু সাঈদ ওবায়দুল্লাহ
পথিক মোস্তফা on শৈশবের ঈদ : একটি স্মৃতি
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on আমার ঈদ
নয়ন আহমেদ on ঈদের আনন্দ
শাদমান শাহিদ on শৈশবের ঈদ উৎসব
নয়ন আহমেদ on শৈশবের ঈদ উৎসব
আবু সাঈদ ওবায়দুল্লাহ on সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ
মুস্তফা জুয়েল on আমি আর আমার গাযালি
কাজী জহিরুল ইসলাম on গুচ্ছ কবিতা : মুর্শিদ-উল-আলম
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on অপদার্থবিদ্যা
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on দেশপ্রেমের ১০ কবিতা : সাজ্জাদ বিপ্লব
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on নির্বাচিত ২৫ কবিতা : সাজ্জাদ বিপ্লব
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on প্রিয়াংকা
প্রত্যয় হামিদ on শাহীন খন্দকার এর কবিতা
মহিবুর রহিম on প্রেম ও প্যারিস
খসরু পারভেজ on কাব্যজীবনকথা
মোঃ শামসুল হক (এস,এইচ,নীর) on সুমন সৈকত এর কবিতা
এম. আবু বকর সিদ্দিক on রেদওয়ানুল হক এর কবিতা