spot_imgspot_imgspot_imgspot_img
প্রচ্ছদবই নিয়েআবু সাঈদ ওবায়দুল্লাহ'র নতুন বই

আবু সাঈদ ওবায়দুল্লাহ’র নতুন বই


……..

বিশ শতকে বাংলা কবিতা ইউরোপীয় আধুনিকতার স্পর্শে আসার পর কেন ইসলামি আবহ, বিষয় বা অনুষঙ্গ কবিতায় অবহেলিত থেকে গেল বা কেউ লিখলে তার লেখার নন্দনতাত্ত্বিক দিকটাকে মূল্যায়িত না করে তাকে আরব, ইরান তুরানের ভাব ও ভাষায় লেখা- এরকম অজ্ঞতামিশ্রিত ট্যাগ দিয়ে সরিয়ে দেয়া হলো- তা চিন্তার বিষয়। উনিশ ও বিশ শতকের বাঙালির ইউরোপীয় আধুনিকতার পাঠ হয়েছিল ইংরেজিতে শিক্ষিত বাঙ্গালি হিন্দু লেখকদের মাধ্যমে। এই আধুনিকতার গ্রহণ ও প্রকাশ ছিল সীমিত আকারে কিছু লেখক সাহিত্যিকদের লেখায়, দেশের ব্যাপক জনগোষ্ঠির সাথে এর তেমন একটা যোগাযোগ ছিল না। কারণ আর্থ সামাজিক ও সাংস্কৃতিকভাবে এদেশের জনগণ তখনো ট্রাডিশনাল জীবনেই অভ্যস্ত ছিল। আবার আমরা জানি যে ইউরোপীয় আধুনিকতার দুটি মুখ, দুটি স্বভাব। আধুনিকতার দ্বিধা-দ্বন্দ্ব, অস্তিত্ব সংকট, কিন্তু শুভ মূল্যবোধের একটা আর্তি, তার দিকে একটা যাত্রা আমরা দেখতে পাই গ্যেটে, ব্লেইক, অডেন, ফ্রস্ট, ইয়েটস, এলিয়ট, রবীন্দ্রনাথ ইত্যাদি কবিদের মধ্যে। কিন্তু আর একটি মুখ যেটি ফরাসী আধুনিক কবি বোদলেয়ারের জীবনবোধ ও সাইকি ঘেঁষা, সেটি শুরু হয়েছিল তার পাপবোধ, নিঃসঙ্গতা, বিশ্বাসহীনতা, যৌনতা এবং অনিকেত জীবন ভাবনা দিয়ে। ইউরোপের দুটি বিশ্বযুদ্ধ একদিকে যেমন বদলে দিয়েছিল মানুষের জীবন, নৈতিকতার সংজ্ঞা, অন্যদিকে মানুষকে ঠেলে দিয়েছিল ক্রমাগত অবক্ষয়ের দিকে। বোদলেয়ারের কবিতায় উঠে এলো সে সময়ের মুখ। নাগরিক জীবন ও সমাজের অবক্ষয়, বিশ্বাসহীনতা, শব ও শয়তান পূজা, স্বেচ্ছাচারি জীবন ও যৌনতার বন্দনা ছিল তাঁর কবিতার মূল বিষয়বস্তু। বিংশ শতাব্দীর ত্রিশের আধুনিক বাঙালি কবিরা বোদলেয়ারের এই মূল্যবোধগুলিই গ্রহণ করলো এবং তা বাংলা কবিতার আধুনিকতার ট্রেন্ড হিসাবে প্রতিষ্ঠিত করে দিলো। আবার তার সাথে যোগ হলো ভারতবর্ষের ইসলাম বিদ্বেষী রাজনীতি ও উগ্র বাঙালি জাতীয়তাবাদ। তার সূত্র ধরে গ্রেকো রোমান সভ্যতা, মিথ, বিবলিক্যাল কাহিনী, হিন্দু পুরাণ ইত্যাদির ঘটনা, চরিত্র ও অনুষঙ্গ বাংলা কবিতায় গৃহীত হলো ঠিকই, কিন্তু ইসলামিক আবহে মুসলমানি কবিতার বিষয়, অনুষঙ্গ ব্যবহার কিছু বাঙালি লেখকদের কাছে উপেক্ষার বিষয় হিসাবে থেকে গেল! এই বইয়ের কিছু গদ্যে বিশেষ করে এই বইয়ের নাম গদ্য ‘বাংলা ভাষায় মুসলমানি ঐতিহ্যের কবিতা লেখা প্রসঙ্গে’ ও ‘দশ প্রস্তাব’ নামক গদ্যে এই কূটচাল ও মানসিকতার ওপর আলোকপাত এবং ভবিষ্যৎ দিক নির্দেশনার ইঙ্গিত দেয়া হয়েছে।

বই: বাংলা ভাষায় মুসলমানি ঐতিহ্যের কবিতা লেখা প্রসঙ্গে
(কবিতার ভাষা, গঠন ও শিল্প-বিষয়ক অন্যান্য গদ্য)
লেখক: আবু সাঈদ ওবায়দুল্লাহ
প্রচ্ছদ: রাজীব দত্ত
মুদ্রিত মূল্য: ৪০০ টাকা

………
যোগাযোগ
মাহাদী আনাম
ঘাসফুল প্রকাশনী
+880 1729-680908

অথবা

রকমারি ডটকম

আরও পড়তে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_imgspot_imgspot_imgspot_img

জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য সমূহ

কাজী জহিরুল ইসলাম on বাংলা একাডেমির মুখোস উন্মোচন
কাজী জহিরুল ইসলাম on বাংলা একাডেমি এবং আমার গ্লানি
কাজী জহিরুল ইসলাম on ‘প্রথম আলো’র বিকল্প
পথিক মোস্তফা on মানবিক কবি ফররুখ আহমদ
মোহাম্মদ জসিম উদ্দিন on ক্রান্তিকাল
এ্যাডঃমনিরুল ইসলাম মনু on গুচ্ছ কবিতা : বেনজীন খান
পথিক মোস্তফা on সাক্ষাৎকার : নয়ন আহমেদ
সৈয়দ আহমদ শামীম on বাংলা বসন্ত : তাজ ইসলাম
Jhuma chatterjee ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি on গোলাপ গোলাপ
তাজ ইসলাম on রক্তাক্ত স্বদেশ
আবু বকর সিদ্দিক on আত্মজীবনীর চেয়ে বেশি কিছু
ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি। on জন্মদিনের কবিতা : সাজ্জাদ বিপ্লব
দিশারী মুখোপাধ্যায় on গুচ্ছ কবিতা : গোলাম রসুল
দিশারী মুখোপাধ্যায় on নির্বাচিত ১০ কবিতা : কামরুজ্জামান
তাজ ইসলাম on Menifesto of the Inevitable Revolution
কাজী জহিরুল ইসলাম on দীর্ঘ কবিতা : তাজ ইসলাম
দীপশিখা পোদ্দার on গুচ্ছ কবিতা : কাজল সেন
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on গুচ্ছ কবিতা : তাজ ইসলাম
নয়ন আহমেদ on রবীন্দ্রনাথ
নয়ন আহমেদ on কিবরিয়া স্যার
বায়েজিদ চাষা on গুচ্ছ কবিতা : অরুণ পাঠক
আবু আফজাল সালেহ on দীর্ঘ কবিতা : অভিবাসীর গান
কাজী জহিরুল ইসলাম on রবীন্দ্রনাথ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on গুচ্ছ কবিতা : হাফিজ রশিদ খান
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
নয়ন আহমেদ on আমার সময়
মোঃবজলুর রহমান বিশ্বাস on গুচ্ছ কবিতা : দিলরুবা নীলা
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
কাজী জহিরুল ইসলাম on অক্ষয় কীর্তি
Quazi Islam on শুরুর কথা
আবু হেনা আবদুল আউয়াল, কবি ও লেখক। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
ড. মোহাম্মদ শামসুল আলম, নওগাঁ সরকারি কলেজ নওগাঁ। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
নয়ন আহমেদ on ঈদের কবিতা
নয়ন আহমেদ on ফেলে আসা ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদের কবিতা
পথিক মোস্তফা on ঈদের কবিতা
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
পথিক মোস্তফা on ঈদ স্মৃতি
Sarida khatun on ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদ স্মৃতি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on দীর্ঘ কবিতা : আবু সাঈদ ওবায়দুল্লাহ
পথিক মোস্তফা on শৈশবের ঈদ : একটি স্মৃতি
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on আমার ঈদ
নয়ন আহমেদ on ঈদের আনন্দ
শাদমান শাহিদ on শৈশবের ঈদ উৎসব
নয়ন আহমেদ on শৈশবের ঈদ উৎসব
আবু সাঈদ ওবায়দুল্লাহ on সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ
মুস্তফা জুয়েল on আমি আর আমার গাযালি
কাজী জহিরুল ইসলাম on গুচ্ছ কবিতা : মুর্শিদ-উল-আলম
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on অপদার্থবিদ্যা
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on দেশপ্রেমের ১০ কবিতা : সাজ্জাদ বিপ্লব
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on নির্বাচিত ২৫ কবিতা : সাজ্জাদ বিপ্লব
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on প্রিয়াংকা
প্রত্যয় হামিদ on শাহীন খন্দকার এর কবিতা
মহিবুর রহিম on প্রেম ও প্যারিস
খসরু পারভেজ on কাব্যজীবনকথা
মোঃ শামসুল হক (এস,এইচ,নীর) on সুমন সৈকত এর কবিতা
এম. আবু বকর সিদ্দিক on রেদওয়ানুল হক এর কবিতা