spot_imgspot_imgspot_imgspot_img
প্রচ্ছদসাম্প্রতিকবাংলাদেশে ফ্যাসিবাদ

লিখেছেন : মুসতাইন জহির

বাংলাদেশে ফ্যাসিবাদ

মুসতাইন জহির 

শেখ মুজিবের সাথে তার বানানো বাকশালের পতন হয়েছিল। কিন্তু শেষ হয়ে যায় নাই। শক্তিসঞ্চয় করে হাসিনার হাত ধরে দানবীয় ফ্যাসিস্ট রূপে দ্বিতীয়বার ফিরে এসেছে।

ক্ষমতাচ্যুত হলে, কিংবা ফ্যাসিকুলশিরোমনি দেশ ছেড়ে পালিয়ে গেলে আপসেআপ ফ্যাসিবাদের বিলোপ ঘটে না।

পতনের পরে জার্মানিতে ফ্যাসিবাদ রাষ্ট্রক্ষমতায় ফিরে আসে নাই, ইতালিতে ফিরে আসে নাই, জাপানেও ফিরে আসে নাই। কারণ তারা ফ্যাসিবাদী রাজনৈতিক শক্তি ও সংগঠন নিষিদ্ধ করে দিয়েছিল—যেসমস্ত রাজনৈতিক প্রতীক, বয়ান ও উপলক্ষ্য ফ্যাসিবাদী শক্তিকে উৎসাহিত করে, আশ্রয়-প্রশ্রয় দিয়ে জীবনী শক্তি সরবরাহ করে তার সবকিছুই পরিত্যাজ্য। জনপরিসরে পরিবেশনা এবং মাহাত্ম প্রচার আইন করে বন্ধ করে দেয়া হয়। 

বাংলাদেশে মুজিবর বাকশাল নিয়ে চিরনিদ্রায় শায়িত হওয়ার পর ইউরোপের অভিজ্ঞতায় গৃহীত পথ অনুসরণ করে আমরা বাকশালী ফ্যাসিবাদের পুনরুত্থানের সম্ভাবনা রহিত করতে সচেষ্ট হই নাই। অন্তত চারটি বিষয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দরকার ছিল: 

১। গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস করে একদলীয় বাকশাল কায়েমের জন্য সংশ্লিষ্ট সকলের শাস্তি এবং আইনত রাজনীতিতে অংশগ্রহণ নিষিদ্ধ করা।

২। গণতদন্ত কমিশন করে ৩০ হাজারের অধিক বিরোধী রাজনৈতিক নেতাকর্মী হত্যার জন্য দায়ীদের চিহ্নিত করে তালিকা প্রকাশ ও মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে বিচার।

৩। লুটপাট, ৭৪-এ দুর্ভিক্ষ সৃষ্টি ও দেশের অর্থনীতিকে দেউলিয়া করে দেবার জন্য দায়ী চোর, ডাকাত ও আওয়ামী দুর্বৃত্তদের সহযোগী ছোট-বড় গাজী গোলাম দস্তগীরদের বিচার।

৪। দেশের সার্বভৌমত্ব ক্ষুন্নকারী চুক্তি ও কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশেকে ইন্ডিয়ার পদানত করায় এই দলটিকে গণশত্রু ঘোষণা করা।

মুজিবের বাকশালী প্রেতাত্মায় ভর করে হাসিনা আবারো সেই একই ধ্বংসলীলার পুনরাবৃত্তি ঘটিয়েছে। অসুস্থ জিঘাংসার আগুনে পুড়িয়ে বাংলাদেশের মানুষকে শাস্তি দিয়েছে। হাসিনার এই বিকৃত আনন্দের কথা অনেকেরই জানা। বাংলাদেশ রাষ্ট্রকে ধ্বংস করে, গুম-খুন-হত্যার বদ্ধভূমি বানিয়ে, অর্থনীতিকে দেউলিয়া করে দিয়ে দেশকে ইন্ডিয়ার করদরাজ্য বানিয়ে এই দানব দিল্লিতে গিয়ে আশ্রয় নিয়েছে।

আওয়ামী জাহিলিয়াতের সাথে সংশ্লিষ্ট কোন রাজনৈতিক কর্মী, সাংস্কৃতিক কর্মী, বুদ্ধিজীবী, তাত্ত্বিক কাউকেই সমাজে কখনোই কৃতকর্মের জন্য জবাবদিহিতার আওতায় আনা হয় নাই। জনপরিসরে তাদের এই কলঙ্কের ইতিহাস, গণবিরোধী ন্যাক্কারজনক ভূমিকা তুলে ধরা হয় নাই। তারা বিনা প্রশ্নে, বিনা অনুশোচনায় সদর্পে মাথা তুলে দাঁড়িয়েছে। আর সবসময় তাদের হাতিয়ার ছিল ৭১ এর জনযুদ্ধকে মুজিব বন্দনায় পর্যবসিত করা। 

মুজিববাদী প্রকল্পের ব্যাধি হলো বাংলাদেশে ফ্যাসিবাদ। আমাদের ইতিহাসের দীর্ঘ লড়াই, মুক্তির সংগ্রামে রক্ত দিয়ে অর্জিত স্বাধীনতাকে একজন ব্যক্তি ও দলের একচ্ছত্র মালিকানার মৌরসিপাট্টা বানিয়ে তাকে প্রশ্নহীন আনুগত্যের আসনে বসিয়ে পূঁজার প্রতীকে পরিণত করা। বিগত ১৫ বছর প্রশ্নহীন আনুগত্যের এই পৌত্তলিক আচারে রাষ্ট্রকে ডুবিয়ে রাখা হয়েছিল। 

এই পতিত ফ্যাসিবাদ, দূষিত আইকন ও তাদের কলুষিত বয়ানকে প্রতিহত করতে না পারলে জুলাই অভ্যুত্থানের অর্জিত দ্বিতীয় স্বাধীনতার যে আকাঙ্ক্ষা মূর্ত হয়ে উঠেছে তাকে আশ্রয় করে নতুন রাজনৈতিক বন্দোবস্তের দিকে বাংলাদেশ এগুতে পারবে না। 

বাংলাদেশের জাতীয় ঐক্য, সংহতি ও স্বাধীনতা রক্ষার মূলমন্ত্র এই পাটাতনে নিহিত।

আরও পড়তে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_imgspot_imgspot_imgspot_img

জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য সমূহ

কাজী জহিরুল ইসলাম on বাংলা একাডেমির মুখোস উন্মোচন
কাজী জহিরুল ইসলাম on বাংলা একাডেমি এবং আমার গ্লানি
কাজী জহিরুল ইসলাম on ‘প্রথম আলো’র বিকল্প
পথিক মোস্তফা on মানবিক কবি ফররুখ আহমদ
মোহাম্মদ জসিম উদ্দিন on ক্রান্তিকাল
এ্যাডঃমনিরুল ইসলাম মনু on গুচ্ছ কবিতা : বেনজীন খান
পথিক মোস্তফা on সাক্ষাৎকার : নয়ন আহমেদ
সৈয়দ আহমদ শামীম on বাংলা বসন্ত : তাজ ইসলাম
Jhuma chatterjee ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি on গোলাপ গোলাপ
তাজ ইসলাম on রক্তাক্ত স্বদেশ
আবু বকর সিদ্দিক on আত্মজীবনীর চেয়ে বেশি কিছু
ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি। on জন্মদিনের কবিতা : সাজ্জাদ বিপ্লব
দিশারী মুখোপাধ্যায় on গুচ্ছ কবিতা : গোলাম রসুল
দিশারী মুখোপাধ্যায় on নির্বাচিত ১০ কবিতা : কামরুজ্জামান
তাজ ইসলাম on Menifesto of the Inevitable Revolution
কাজী জহিরুল ইসলাম on দীর্ঘ কবিতা : তাজ ইসলাম
দীপশিখা পোদ্দার on গুচ্ছ কবিতা : কাজল সেন
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on গুচ্ছ কবিতা : তাজ ইসলাম
নয়ন আহমেদ on রবীন্দ্রনাথ
নয়ন আহমেদ on কিবরিয়া স্যার
বায়েজিদ চাষা on গুচ্ছ কবিতা : অরুণ পাঠক
আবু আফজাল সালেহ on দীর্ঘ কবিতা : অভিবাসীর গান
কাজী জহিরুল ইসলাম on রবীন্দ্রনাথ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on গুচ্ছ কবিতা : হাফিজ রশিদ খান
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
নয়ন আহমেদ on আমার সময়
মোঃবজলুর রহমান বিশ্বাস on গুচ্ছ কবিতা : দিলরুবা নীলা
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
কাজী জহিরুল ইসলাম on অক্ষয় কীর্তি
Quazi Islam on শুরুর কথা
আবু হেনা আবদুল আউয়াল, কবি ও লেখক। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
ড. মোহাম্মদ শামসুল আলম, নওগাঁ সরকারি কলেজ নওগাঁ। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
নয়ন আহমেদ on ঈদের কবিতা
নয়ন আহমেদ on ফেলে আসা ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদের কবিতা
পথিক মোস্তফা on ঈদের কবিতা
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
পথিক মোস্তফা on ঈদ স্মৃতি
Sarida khatun on ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদ স্মৃতি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on দীর্ঘ কবিতা : আবু সাঈদ ওবায়দুল্লাহ
পথিক মোস্তফা on শৈশবের ঈদ : একটি স্মৃতি
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on আমার ঈদ
নয়ন আহমেদ on ঈদের আনন্দ
শাদমান শাহিদ on শৈশবের ঈদ উৎসব
নয়ন আহমেদ on শৈশবের ঈদ উৎসব
আবু সাঈদ ওবায়দুল্লাহ on সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ
মুস্তফা জুয়েল on আমি আর আমার গাযালি
কাজী জহিরুল ইসলাম on গুচ্ছ কবিতা : মুর্শিদ-উল-আলম
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on অপদার্থবিদ্যা
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on দেশপ্রেমের ১০ কবিতা : সাজ্জাদ বিপ্লব
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on নির্বাচিত ২৫ কবিতা : সাজ্জাদ বিপ্লব
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on প্রিয়াংকা
প্রত্যয় হামিদ on শাহীন খন্দকার এর কবিতা
মহিবুর রহিম on প্রেম ও প্যারিস
খসরু পারভেজ on কাব্যজীবনকথা
মোঃ শামসুল হক (এস,এইচ,নীর) on সুমন সৈকত এর কবিতা
এম. আবু বকর সিদ্দিক on রেদওয়ানুল হক এর কবিতা