spot_imgspot_imgspot_imgspot_img
প্রচ্ছদপ্রবন্ধবাংলা সাহিত্যের আধুনিকতায় দ্বিশতবর্ষে ফিরে দেখা মাইকেল মধুসূদন দত্ত

লিখেছেন আবু রাইহান

বাংলা সাহিত্যের আধুনিকতায় দ্বিশতবর্ষে ফিরে দেখা মাইকেল মধুসূদন দত্ত

আবু রাইহান

প্রতিভাধরদের দুর্ভোগ পোহাতে হয়- যুগে যুগে প্রতিভাকে কষ্ট পেতে হয় এই দৃষ্টান্ত প্রচুর। বাংলা সাহিত্যের আধুনিকতার প্রথম অগ্রপ্রথিক মাইকেল মধুসূদন দত্তের মতো অনন্যসাধারণ এক কাব্যপ্রতিভার অধিকারী শক্তিশালী সাহিত্যিকের ক্ষেত্রেও এর অন্যথা হয়নি।তিনি ছিলেন বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব,বাংলা সনেট আর আধুনিক মহাকাব্যেরও জনক।ধর্মান্তরিত হলেন, সমাজচ্যুত হলেন- হয়ে গেলেন আত্মবঞ্চিত এক রিক্ত পথিক। কলম হাতে ভাঙ্গলেন প্রাচীন যুগজীর্ণ সাহিত্যপ্রথা, তছনছ করলেন মধ্যযুগের দেবনির্ভর, ভাগ্যনিয়ন্ত্রিত জীবনের চেনা ছকের কাব্যিক প্রকাশরূপ। আধুনিক চেতনা ও আদর্শে অনুপ্রাণিত কবি বাংলা সাহিত্যে প্রতিষ্ঠিত করলেন সংকট-সংশয়, সুখ-দুঃখ, বিরহ-মিলন দিয়ে গড়া দৈবশক্তি ও নিয়তিবাদের বিরুদ্ধে লড়াই করা সোচ্চার মানবসত্ত্বার স্বাধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে। বাংলা সাহিত্যে আনলেন নতুন কাব্যিক  ছাঁচ,ছন্দ আর স্বাদ। অসম্ভব প্রতিকূলতা, সমালোচনা স্বীকার করে ক্ষতবিক্ষত কবি ইউরোপীয় রেনেসাঁর অভিঘাতে নবালোকে, নব মননে নির্মাণ করলেন নতুন সাহিত্য প্রকরণ। প্রতিষ্ঠিত করলেন বিপর্যস্ত ,বিধ্বস্ত, বিপন্ন মানুষের চিরন্তন লড়াই সংগ্রাম আর তাদের অবিনাশী প্রাণশক্তিকে।

মধুসূদন প্রকৃত অর্থে বাংলা ভাষার বিদ্রোহী কবি। তাঁর কাছে রাম নয়, রাবণ মহামান্য চরিত্র। মেঘনাদবধকাব্য শুরু হয়ে যায় যেন মাঝখান থেকে। বদলে যায় আখ্যান। বাংলা কবিতায়, কাব্যে তিনি আনলেন পাশ্চাত্যের কন্ঠস্বর। ইউরোপের ব্ল্যাঙ্ক ভার্স ছন্দকে বাংলা অমিত্রাক্ষর ছন্দে বিনির্মাণ করলেন। পেত্রার্কের সনেট হলো বাংলার চতুর্দশপদী কবিতাবলী। মধুসূদনের রচনাকাল ছিল মাত্র ১৮৬০ থেকে ১৮৬৪ সাল পর্যন্ত। আধুনিক মন ও মননের অগ্রণী কবি মধুসূদনকে তাই তাঁর জন্মের দ্বিশতবর্ষ পেরিয়ে আবার ফিরে দেখা।

গোলাম মুরশিদ মধুসূদনের জীবন ভিত্তিক “আশার ছলনে ভুলি” পুস্তকের সূচনায় লিখেছেন- ‘বন্ধু রাজ,তোমাকে আমি হলপ করে বলতে পারি, আমি দেখা দেব একটা বিশাল ধুমকেতুর মতো-’ বন্ধু রাজনারায়ণ বসুকে একটি চিঠিতে মাইকেল মধুসূদন দত্ত যা লিখেছিলেন, তার মধ্যে সন্দেহের সত্যি কোনো কারণ ছিল না।তবে তাঁর এই উক্তিতে একটি ভ্রান্তি লক্ষ্য করি -তিনি যখন (জুলাই ১৮৬১)বলেছেন, তিনি ধূমকেতুর মতন-‘দেখা দেবেন’, তখন আসলে তিনি কেবল দেখা দেননি, রীতিমতো তুঙ্গে পৌঁছে গেছেন।মেঘনাদবধ কাব্যের দ্বিতীয় খন্ড এবং বীরাঙ্গনা ছাড়া তাঁর সবগুলো গ্রন্থ ততদিনে প্রকাশিত হয়েছে। ততদিনে তিনি প্রতিষ্ঠিত হয়েছেন বাংলা সাহিত্যের বিতর্কাতিত সর্বশ্রেষ্ঠ কবি এবং নাট্যকার হিসেবে। এ প্রতিষ্ঠা সত্ত্বেও তিনি অবশ্য নিজেকে নিয়ে পুরোপুরি তৃপ্ত ছিলেন না। তখনো ভাবছেন, কাব্যকলা তাঁর ঠিক আয়ত্তে আসেনি। সেজন্যে বলেছেন,দেখা দেবো। গত দেড়শো বছরে বাংলা সাহিত্যের আকাশে ছোটো বড়ো অনেক তারকা দেখা দিয়েছেন। নিজের নিজের বৈশিষ্ট্যে তাঁরা সমুজ্জ্বল। কিন্তু ধুমকেতুর মতো হঠাৎ দেখা দিয়ে নাটকে, কাব্যে যুগান্তর ঘটিয়ে সবাইকে একেবারে উচ্চকিত করেছিলেন একজন মাত্র- মাইকেল মধুসূদন দত্ত। তিনি যে কেবল ধুমকেতুর মতো অল্প সময়ের জন্য দেখা দিয়েছিলেন, তাই নয়, তাঁর গতিপ্রকৃতি অন্যদের থেকে আলাদা, কক্ষপথও আলাদা। যতক্ষণ ছিলেন, ততোক্ষণ তিনি অসাধারণ দীপ্তিতে ভাস্কর ছিলেন। চোখ ধাঁধানো জ্যোতি দিয়ে সবাইকে চমক লাগিয়ে অচিরে তিনি হারিয়ে গিয়েছেন ঠিকই, কিন্তু তাঁর বর্ণাঢ্য ব্যক্তিত্ব অথবা তাঁর বিস্ময়কর আবির্ভাবের কথা এতো কাল পরেও বাংলা সাহিত্যের পাঠকরা ভুলতে পারেননি।বস্তুত, বাংলা সাহিত্যের আকাশে বিরল ও বিশাল এক ধূমকেতুর মতোই আবির্ভাব মাইকেল মধুসূদনের। চোখ-ধাঁধানো দীপ্তিতে ভাস্বর, ভিন্নতর গতিপ্রকৃতি, স্বতন্ত্র এক কক্ষপথ।রেখে গেছেন এক চিরস্থায়ী ঔজ্জ্বল্য-কীর্তিতে, জীবনে। সৃষ্টির মতোই আশ্চর্য এক বর্ণময় জীবনও মাইকেল মধুসূদন দত্তের। প্রতিভা ও প্যাশনের, আকাঙ্ক্ষা ও আকিঞ্চনের, বৈপরীত্য ও নাটকীয়তার অন্তহীন দ্বন্দ্বে দীর্ণ,বিধ্বস্ত,বিপন্ন। সজীব, স্বমহিম এবং সমকালকে ছাপিয়ে ওঠা সেই জীবন।

আধুনিক বাংলা সাহিত্যের কালজয়ী স্রষ্টা মধুসূদন দত্তের ব্যক্তিজীবন, আদর্শবোধ,ব্যক্তিস্বাতন্ত্রতার আলোকে তাঁর কাব্যবৈশিষ্ট্য আলোচনা করলে দেখা যাবে এক আকাশ স্বপ্ন নিয়ে ধর্মান্তরিত হওয়া, বিদেশে পাড়ি জমানো বা ইংরেজিতে প্রথম কাব্যচর্চা, কল্পনাবিলাস থেকে দ্রুত বাস্তবের মাটিতে নেমে এসে তিনি ভালোবেসেছেন তাঁর স্বদেশ, তাঁর স্বদেশবাসী আর মাতৃভাষাকে। সুদূর ভার্সাই নগর থেকেও তাঁর মানসপটে উদিত এই বাংলার একটি ছোট নদীকে। কপোতাক্ষ নদ কবিতায় আবেগাপ্লুত কবি লিখলেন- ‘সতত, হে নদ তুমি পড় মোর মনে!/ সতত তোমার কথা ভাবি এ বিরলে,/ সতত (যেমতি লোক নিশার স্বপনে/ শোনে মায়ামন্ত্র ধ্বনি) তব কলকলে/  জুড়াই এ কান আমি ভ্রান্তির ছলনে!/ বহু দেশ দেখিয়াছি বহু নদ-দলে/কিন্তু এ স্নেহের তৃষ্ণা মিটে কার জলে?/দুগ্ধ-স্রোতরূপী তুমি জন্মভূমি স্তনে।‘ মধুসূদনের আগে কেই বা এভাবে নিজের জন্মভূমি, তার প্রকৃতি, নদনদীর জন্য এরকম আকুতি অনুভব করেছেন? তাঁর কাব্য রচনায় তিনি ইতালির কবি পেত্রার্কের সনেট নীতি গ্রহণ করলেও তাঁর স্বদেশিয়ানা একটুও বিসর্জন দেননি। নিজের ভাষা,সংস্কৃতি, ইতিহাস ও পরম্পরাকে অনুসরণ করে ঐতিহ্য স্বদেশ-স্বজাতির প্রতি দায়বদ্ধ থেকেই তিনি কাব্যচর্চা করেছেন। জীবনের প্রারম্ভের কল্পনা বিলাস থেকে সরে এসে মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি তাঁর নিখাদ প্রেম ধরা পড়েছে তাঁর বঙ্গভাষা কবিতায়- ‘হে বঙ্গ,ভান্ডারে তব বিবিধ রতন-/ তা সবে, (অবোধ আমি) অবহেলা করি,/ পর-ধন-লোভে মত্ত,করিনু ভ্রমণ/ পরদেশে, ভিক্ষাবৃত্তি কুক্ষণে আচরি!/কাটাইনু বহুদিন সুখ পরিহরি।/অনিদ্রায়, অনাহারে সঁপি কায়, মনঃ,/মজিনু বিফল তপে অবরেণ্যে বরি;–/কেলিনু শৈবালে, ভুলি কমল-কানন!’কবি মধুসূদনের বঙ্গভূমির প্রতি কবিতায় একই সুরের অনুরণন আমরা দেখি। তাঁর রচনায় পৌরাণিক কাহিনী সমূহের আধুনিক দৃষ্টিভঙ্গি নিয়ে মূল্যায়ণে দেশচেতনা ও বোধের প্রকাশ হতে দেখি। কবির মেঘনাদবধ কাব্যে মহত্ব, বীরত্ব ও দেশের প্রতি গভীর ভালোবাসা তৎকালীন শিক্ষিত বাংলার মননে পরাধীনতার প্রতি ঘৃণা ও শৃঙ্খলা মুক্তির আবেগের সঞ্চারিত করেছিল। মধুসূদন মনে করতেন ধর্ম ও জাতিত্ব এক নয়। স্বধর্মত্যাগী মধুসূদন হিন্দু ধর্মের বিদ্বেষী ছিলেন- এটা বলা যাবে না। মেঘনাদ বধ কাব্যে স্বজাতিদ্রোহী বিভীষণকে ভর্তসনার মধ্যে তাঁর স্বজাতিপ্রীতি ফুটে উঠেছে। মাদ্রাজ হিন্দু ক্রনিক্যাল পত্রিকায় কবির সম্পাদকীয়, উপসম্পাদকীয়, নিবন্ধ ও প্রবন্ধগুলির মধ্য দিয়ে মানবতাবাদী, অসম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, মুক্তচিন্তার অধিকারী মধুসূদন দত্তকে আমরা খুঁজে পাই। বিধবা বিবাহের সমর্থক মধুসূদন নারীর অধিকার রক্ষার পক্ষে সোচ্চার ছিলেন। কলকাতার লোহার সার্কুলার রোডে মহাকবি মধুসূদনের সমাধিফলকে তাঁরই লেখা এপিটাফে তিনি লিখেছেন- দাঁড়াও, পথিক-বর, জন্ম যদি তব বঙ্গে! তিষ্ঠ ক্ষণকাল!এ সমাধিস্থলে-এখানে লক্ষণীয় কবি বঙ্গ পথিককে দাঁড়ান বলেননি, বলেছেন দাঁড়াও।আসলে নিজের দেশ, নিজের দেশের মানুষ ও মাতৃভাষার প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা এবং দৃঢ় প্রত্যয় অটুট বিশ্বাস ছিল বলেই তিনি এরকম সম্মোধন করতে পেরেছেন।

সাহিত্য অকাদেমি থেকে প্রকাশিত মাইকেল মধুসূদন দত্ত নির্বাচিত রচনা সংকলনের ভূমিকায় সাহিত্যিক শিশির কুমার দাশ লিখেছেন-‘ইস্কুলে কলেজে মাইকেল মধুসূদন দত্তের কিছু রচনার পাঠ এখনো বাধ্যতামূলক। তার ফলে শিক্ষিত বাঙালির কাছে তাঁর নাম অপরিচিত নয়। কিন্তু তাঁর কবিতা বা নাটকের সঙ্গে ঘনিষ্ঠ পরিচয় আছে এমন বাঙালির সংখ্যা নগণ্য। আমরা জানি যে তিনি উনবিংশ শতাব্দীর একজন শক্তিশালী কবি, অনেকের মতে তিনিই গত শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি কবি। কিন্তু আমাদের জাগ্রত সাহিত্যিক চৈতন্যে তাঁর কোন স্থান নেই। মাইকেল একটি শ্রদ্ধেয় স্মৃতি, মাইকেল একজন স্মরণীয় পূর্বপুরুষ মাত্র। স্মরণীয় কিন্তু সুদূর এবং বিচ্ছিন্ন। কালের ধুলোয় ঢাকা তৈলচিত্রে পূর্বপুরুষদের অবয়ব অস্পষ্ট হয়ে আসা স্বাভাবিক, কিন্তু স্মৃতি উদযাপনের জন্য একটি অবয়বই যথেষ্ট। স্মৃতি ক্রমশই মাইকেলকে দূর থেকে দূরে টেনে নিয়ে গেছে। তবু যে মাইকেলের স্মৃতি বাঙালির মনে উনবিংশ শতাব্দীর অন্য কবিদের চেয়ে উজ্জ্বলতর, তার কারণ বোধহয় বাংলা কবিতার ইতিহাসে তাঁর আকস্মিক এবং প্রায় বৈপ্লবিক আবির্ভাব। আর বোধ হয় তাঁর জীবনের নাটকীয়তা। বাংলা সাহিত্যের ইতিহাসে তিনি সবচেয়ে নাটকীয় ব্যক্তিত্ব। ধনীর সন্তান,বিলাসলালিত বালকের গ্রাম থেকে শহরে আসা, উচ্চাকাঙ্ক্ষী তরুণের পাশ্চাত্য সংস্কৃতির কাছে নিঃশর্ত আত্মসমর্পণ, ইংরেজি ভাষা ও সাহিত্যের প্রতি প্রবল তীব্র আকর্ষণ ইত্যাদি সবকিছু মিলে তাঁর জীবনী যেন বঙ্গীয় এবং পাশ্চাত্য সংস্কৃতির পরিচয়ের ইতিহাসের এক বেদনাদায়ক রূপক।

তিনি অস্বীকার করতে চেয়েছিলেন মাতৃভাষা, আত্মপ্রকাশের ভাষা হিসেবে গ্রহণ করেছিলেন ইংরেজি, আবার ঘটনাচক্রে তাঁকে ফিরে আসতে হয়েছিল মাতৃভাষারই আশ্রয়ে,এই মাতৃভাষাকে অবলম্বন করেই পেয়েছিলেন যশ,প্রতিষ্ঠা এবং কিছুটা তৃপ্তি। গৃহ ত্যাগ এবং গৃহে প্রত্যাবর্তনের এই কাহিনীকে তিনি স্মরণীয় করে রেখেছেন একটি কবিতায়। সেই কবিতায় যেমন তাঁর ব্যাক্তিজীবনের অস্থিরতা, জীবনের অরণ্যে পথ হারানোর জন্য আত্মধিক্কার ও শেষ পর্যন্ত প্রাপ্তির আনন্দ, সেই কবিতা তেমনই গত শতাব্দীতে পাশ্চাত্য শিক্ষা-সংস্কৃতির অভিঘাতে মুগ্ধ বিভ্রান্ত বাঙালি সমাজের মানসিক দ্বন্দ্বের ও ইতিহাস। ব্যক্তি ও ইতিহাসের এক সংকটময় অধ্যায়ের রূপ সংহত হয়ে আছে একটি আন্তরিক সনেটে।…তিনি নিজে তাঁর পথ পরিবর্তনের ব্যাখ্যা দিতে গিয়ে আশ্রয় নিয়েছেন স্বপ্নের রূপকের, বঙ্গ কুললক্ষ্মী তাঁকে নির্দেশ দিয়েছেন মাতৃভাষায় প্রত্যাবর্তনের উন্মার্গগামীতার বিপরীতে নির্দেশ করেছেন স্ব-ভূমি। মধুসূদনের জীবনের সবচেয়ে সাফল্যের সময় ১৮৬০-১৮৬১ সাল, যখন তাঁর পারিবারিক জীবন অনেক সুস্থির,আর্থিক জীবন অপেক্ষাকৃত সুদৃঢ় এবং বাংলাদেশের শ্রেষ্ঠ নাট্যকার ও কবি হিসেবে তিনি স্বীকৃত। এই সময়ে তিনি ‘আত্মবিলাপ’ নামে একটি কবিতা লিখেছিলেন- ‘আশার ছলনে ভুলি/কী ফল লভিনু,হায়,/তাই ভাবী মনে?/জীবন-প্রবাহ বহি/কাল-সিন্ধু পানে যায়,/ফিরাব কেমনে?/দিন দিন আয়ুহীন/ হীনবল দিন দিন/-তবু এ আশার নেশা ছুটিল না? এ কি দায়!’ এই কাব্যের কথককে আমরা মাইকেল মধুসূদনের সঙ্গেই অভিন্ন করে জেনেছি… তাঁর ভাবমূর্তি গড়ে উঠেছে এই কবিতাকে অবলম্বন করে। প্রকৃতপক্ষে বঙ্গভাষা সনেট এবং আত্মবিলাপ খন্ডকাব্য দুটি সমকালেই রচিত। একটিতে তাঁর প্রত্যাবর্তনের ইতিহাস ও প্রাপ্তির তৃপ্তি,অন্যটিতে অনির্বাণ দাহ, অনি:শেষ জ্বালা এবং অসহায় আর্তনাদ। এই ভাবমূর্তি আরও অনড় হয়েছে তাঁর জীবনের পরবর্তী অন্যান্য নানা ঘটনার প্রভাবে তাঁর বিলাপ যাত্রা, ফ্রান্সে করুন জীবন, আত্মীয়দের বঞ্চনা এবং সর্বশেষে দারিদ্র ও উপেক্ষার মধ্যে মৃত্যু। এর সঙ্গে যুক্ত হয়েছে তাঁর সমাধি লিপির আত্মপরিচয়।

….মাইকেল মধুসূদন দত্তের নাম কিভাবে আমরা উল্লেখ করব তা নিয়ে বাঙালি শিক্ষিত সমাজ যেন কিছুটা সচেতন ভাবে দুটো আলাদা শিবিরে বিভক্ত হয়ে গেছে। প্রমথনাথ বিশীর ‘মাইকেল মধুসূদনের জীবনভাষ্য’ এবং মোহিতলাল মজুমদারের ‘কবি শ্রীমধুসূদন’ এই গ্রন্থ দুটি সেই দৃষ্টিভঙ্গির অভিজ্ঞান। মাইকেলের ব্যক্তিত্ব ও তাঁর জীবনের নাটকীয়তা বাঙালিকে কি পরিমান আকর্ষণ করেছিল তার কিছুটা চিহ্ন আছে রঙ্গমঞ্চ এবং পর্দায়। বনফুলের নাটক ‘শ্রীমধুসূদন’, শিশির কুমার ভাদুড়ীর নাট্য প্রযোজনা ‘মাইকেল মধুসূদন’, মধু বসুর চলচ্চিত্র ‘মাইকেল মধুসূদন’, নট ও নাট্যকার উৎপল দত্তের নাটক ‘দাঁড়াও পথিক বর’। আর কিছুটা চিহ্ন আছে মাইকেলের জীবনী গুলিতে। যোগীন্দ্রনাথ বসুর ‘মাইকেল মধুসূদনের জীবন চরিত’ থেকে সাম্প্রতিকতম গোলাম মুরশিদের ‘আশার ছলনে ভুলি’ সেই নাটকীয় ব্যক্তিত্বের সমালোচনার ইতিহাস।

তাঁর জীবনই একটি উপভোগ্য নাটক, তিনি তাঁর ট্র্যাজিক নায়ক। কিন্তু এই নাটকের অন্তর্নিহিত শক্তি শুধু মাইকেলের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা, বিলাসিতা, হটকারিতা ও অন্যান্য ব্যক্তিগত ভুল ত্রুটি থেকে উৎসারিত নয়। এই শক্তি প্রবলতম হয়ে উঠেছে যখন তাঁর ব্যক্তিগত জীবন একটি বিশেষ কালের সংকটের সঙ্গে একইভূত হয়ে গেছে। তাঁর ব্যক্তি জীবন ও সাহিত্য জীবন হয়ে উঠেছে একটি বিশেষ সময়ের ও সমাজের প্রতিক।….তাঁর কবিতাই তাঁর জীবন: জীবন কাব্যের এমন ঘনিষ্ঠ সামীপ্য বিরল। বাংলা কবিতার ইতিহাসের পরিপ্রেক্ষিতে মেঘনাদবধ কাব্যের মতো একটি রচনাকে যখন দেখি, তখন বুঝি তার মধ্যে ছিল একটা শক্তির প্রচন্ডতা, যা বাংলা কবিতায় সম্পূর্ণ নূতন। পুরনো কোন কিছুর সঙ্গেই যেন তার যোগ নেই। শুধু প্রচন্ডতা নয়, তার মধ্যে আছে একটা আকস্মিকতা। বাংলা কাব্যের স্বাভাবিক বিবর্তনে তার জন্ম নয়। তার আবির্ভাব যেন ইতিহাসের স্থির ধাপগুলি লাফিয়ে অতিক্রম করে। এক কথায় বলা চলে তার মধ্যে রয়েছে এক বৈপ্লবিকতা।… অভ্যস্ত কাব্য পরম্পরাকে মাইকেল চ্যালেঞ্জ করলেন। এই চ্যালেঞ্জ করার কারণ সেই সময় বাঙালি সাহিত্য চৈতন্যে একটা আলোড়ন এসেছিল ইংরেজি সাহিত্যের সংস্পর্শে এবং বিদেশি শাসনের প্রতি পরস্পর বিরোধী মনোভাবে।একটা সংবেদনশীলতা জন্ম নিচ্ছিল বাঙালির সাহিত্যিক চৈতন্যে যার উপযোগী ভাষা তৈরি করে নিতে হচ্ছিল কবিদের। মাইকেল তাঁর কবিতার ভাষাকে সচেতনভাবে কৃত্তিবাস,মুকুন্দরাম,ভারতচন্দ্রের আখ্যানের ভাষা থেকে পৃথক করতে চাইলেন।

বাংলা কবিতায় মাইকেল বিচিত্র পরীক্ষা করেছেন, বিষয়ের পরীক্ষা এবং আঙ্গিকের পরীক্ষা। বাংলা কবিতাকে তিনি যুক্ত করতে চেয়েছেন ইউরোপীয় কবিতার ঐতিহ্যের সঙ্গে। অমিত্রাক্ষর ছন্দ সৃষ্টি করেছেন, তার আদর্শ পেয়েছেন ইংরেজিতে, ‘বীরাঙ্গনা কাব্য’ লিখেছেন অভিড এর কাব্যের অনুসরণে। বাংলায় সনেটের সূচনা করেছেন পেত্রার্কের আদর্শে। এইসব কথা গত ২০০ বছর ধরে বাঙালি গৌরবের সঙ্গে স্মরণ করে। কিন্তু মাইকেলের খ্যাতির মূল ভিত্তি ‘মেঘনাথবধ কাব্য’। কারণ এখানে তাঁর প্রতিভার উজ্জ্বলতম প্রকাশ। এখানেই অমিত্রাক্ষরের নিসংশয় প্রতিষ্ঠা। এখানে আছে নানা ইউরোপীয় কবিতার অন্তর্বয়ন, এখানে আছে এক গ্রিক মহাকাব্যের কাঠামোর মধ্যে নতুন করে রামায়ণ রচনা। মেঘনাদবধ কাব্য ও মাইকেল মধুসূদন বাঙালি সংস্কৃতির ইতিহাসের অঙ্গাঙ্গিবদ্ধ কাব্য ও জীবন। এই কাব্য তার সমকালকে মুগ্ধ করেছিল তার বিচিত্র গঠনের জন্য। মাইকেল রামায়ণ লিখেছিলেন হোমারের কাব্যের আদলে, আখ্যানের যে গঠনকে অ্যারিস্টটল বলেছিলেন সর্বোৎকৃষ্ট, মাইকেল সচেতন ভাবে সেই গঠনটির সন্ধান করেছিলেন। প্রাচীন আখ্যানে যিনি ছিলেন প্রতিনায়ক, মাইকেল তাঁকে আনলেন আখ্যানের কেন্দ্রে। রাম নয়, রাবণ এই নতুন কাব্যের নায়ক। এই প্রথম বাংলা ভাষায় এক কাব্য লেখা হলো যার নায়ক আখ্যানের শুরু থেকেই অভিশপ্ত, অনিবার্য পরাজয়ের দিকে যার যাত্রা। আর তার প্রতি কাব্যের কথকের সমস্ত সহানুভূতি।এক পুত্রের মৃত্যুতে আখ্যানের উদ্বোধন, আরেক পুত্রের মৃত্যুতে কাব্যের অবসান। আর এই দুই মৃত্যুর মধ্যে প্রসারিত হয়ে আছে রাবণের জীবন। রাবণ কখনও পুত্র শোকে মুহ্যমান,কখনও অদৃষ্টের প্রতি ক্ষুব্ধ অভিমানী,কখনও বা পুত্রের মৃত্যুর প্রতিহিংসায় উদ্দীপ্ত। কিন্তু সমস্ত কিছুকে আচ্ছন্ন করে যা আমাদের দৃষ্টি আকর্ষণ করে তা এক নিঃসঙ্গ মানুষ, এক শোকার্ত পিতা, এক পরাজিত বীর,যার ভাগ্য নিয়ন্ত্রিত হচ্ছে অলক্ষ্যে।

মাইকেল যখন কালবৈশাখীর মত্ততায় বাংলা সাহিত্যকে স্বচকিত করে তুলেছিলেন, ঠিক সেই সময়ই জন্ম হচ্ছিল নতুন এক কাব্য ধারার। এই কাব্যের কেন্দ্রে ছিল কবি স্বয়ং। প্রকৃতপক্ষে মাইকেলের মৃত্যুর কয়েক বছরের মধ্যেই বাংলা কবিতায় একটা আদর্শের টানা পড়েন তীব্র হয়ে ওঠে। শুরু হয় বস্তুমুখিতা থেকে আত্মমুখীতার দিকে যাত্রা। একদিকে আখ্যান কবিতার স্রোত, আর একদিকে ছোট ছোট আকারের কবিতার স্রোত। ছোট কবিতার ও একটি সমগ্রতা আছে, পূর্ণতা আছে। তার জোর মুহুর্তের ওপর। একটি মুহূর্ত, একটি অনুভূতির অভিনবত্বই তার কেন্দ্র। আখ্যান কবিতা থেকে ছোটো কবিতার অভিমুখে বাংলা কবিতার যে পরিবর্তন ঘটেছিল তা মধুসূদনের মৃত্যুর পরে।

বঙ্গীয় রেনেসাঁ যখন ধর্মীয় কুসংস্কার, জড়তা ও নানামুখী অন্ধকার প্রবণতা থেকে মুক্ত করে সমাজ সংস্কারকে উদ্বুদ্ধ করে, সেই যুগ পরিপ্রেক্ষিত ও পটভূমির দ্বারা প্রভাবিত ইউরোপীয় চিন্তনের আলোকে আলোকিত কবি মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী সত্বা। একদিকে ছক ভাঙ্গা সনেট বা চতুর্দশপদী কবিতা, অন্যদিকে প্রচলিত বিশ্বাস ও মিথ ভেঙে বাল্মিকী রামায়ণের বিনির্মাণে রচিত তাঁর ‘মেঘনাথবধ কাব্য’ বাংলা সাহিত্যে এক দুঃসাহসী প্রচেষ্টা।বাল্মিকীর সংস্কৃত রামায়ণ বা কৃত্তিবাসী বাংলা রামায়নের নায়ক রামচন্দ্র ঐশী শক্তির অধিকারী তিনি। কিন্তু ইয়ং বেঙ্গল গোষ্ঠীভুক্ত নব চেতনায় উদ্দীপ্ত বিদ্রোহী মধুসূদনের কলমে রামায়ণের দেবতা রাম কোনও আদর্শবান, ব্যক্তিত্ববাদী, ভগবানের অবতার নন। বরং মানসিকভাবে দুর্বল, কপট, নীতিহীন মানুষ হিসেবে প্রতিভাত হয়েছেন। মধুসূদন দীর্ঘ লালিত বিশ্বাসে আঘাত হেনে তাঁর সময়ে বাঙালি মনন ও মনে ঢেউ তুলেছিলেন। কবি একজন আধুনিক মানুষ হিসাবে রামচন্দ্র চরিত্রে কোনও দেবত্ব আরোপ করেননি। তাঁর রচনায় সীতাহরণ কাণ্ডে রাবণের প্রেমময়তা প্রকাশিত হয়েছে। বীরবাহুর মৃত্যুর পর মেঘনাদের সেনাপতিত্ব গ্রহণ, নিকুম্ভিলা যজ্ঞাগারে নিরস্ত্র মেঘনাদকে লক্ষণের হত্যা করা -কবি অন্য আঙ্গিকে উপস্থাপন করেছেন। রামায়ণের খলনায়ক রাবণ নিছক এক রাক্ষসকূলপতি নন, বরং পিতার স্নেহ-মমতা, স্বদেশ-স্বজাতিকে রক্ষার তাগিদ তাকে মহিমান্বিত করেছে। বিভীষণের স্বজাতি বিরোধিতা কবির কলমে ধিকৃত হয়েছে। নতুন বিষয়কে মহাকাব্যে উপস্থাপন এবং নতুন আলোকে চরিত্রের বিনির্মাণের মতো দুঃসাহসী  পদক্ষেপ গ্রহণ করার ক্ষেত্রে মাইকেল মধুসূদন দত্ত ছিলেন বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী সত্ত্বা।জন মিলটনের প্যারাডাইস লস্ট মহাকাব্যের মতোই তাঁর মেঘনাদবধ কাব্যে চিরায়ত প্রতিনায়ক রাবণ শৌর্যবীর্য, অনমনীয় আদর্শেবোধ ও মানবিক গুণে হয়ে উঠেছেন নায়ক চরিত্র। এখানে রাবণ স্বদেশপ্রেমী, অপরদিকে রামচন্দ্র পরদেশ আক্রমণকারী, ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের প্রেরণা, ফরাসি বিপ্লবের আদর্শ আর পরাধীনতার শৃংখলমোচনের আকুতি কবি মনকে আচ্ছন্ন করে রেখেছিল। তাই তাঁর বিদ্রোহী সত্ত্বায় রাবণ চরিত্রটি হয়ে উঠেছে আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে যুদ্ধরত স্বাধীনচেতা মানুষের লড়াইয়ের মুখ।কবির বিদ্রোহী মানসপটের ভিত্তি ছিল তিলোত্তমাসম্ভব কাব্য। আর মেঘনাদবধ কাব্য পরবর্তী রচনাতেও সে বিদ্রোহের সুর অম্লান ছিল, ব্রজাঙ্গনা, বীরাঙ্গনা শর্মিষ্ঠা প্রবৃত্তি কাব্য ও নাটকেও আধুনিক দ্রোহী মধুসূদনকে আমরা খুঁজে পাই। উনিশ শতকের মানবতাবাদ নারীর কাছেও নিয়ে এসেছিল সাম্য-মৈত্রী ও স্বাধীনতার মূলবাণী। বীরাঙ্গনা’র প্রতিটি চরিত্র পৌরাণিক হলও কবি তাদের মধ্যে বাংলা নবজাগরণের মুক্তির বাণী ও ব্যক্তিস্বাতন্ত্রবাদ সঞ্চারিত করেছেন। শুধু কাব্য বা নাটক নয়, তাঁর প্রহসনমূলক রচনায় সামাজিক বিদ্রোহ সরব হয়ে উঠেছে। ‘একেই কি বলে সভ্যতা?’ এবং ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ ‘ প্রহসন দুটিতে তৎকালীন সমাজের প্রতি চিরবিদ্রোহী মধুসূদনের প্রতিবাদ উচ্চারিত হয়েছে। রবীন্দ্রনাথের মতে,প্রতিটি যুগেই পুরনো ঐতিহ্যকে সরিয়ে কবিকে নতুন পথের সন্ধান করতে হয়। আর তাতেই তাঁকে হতে হয় বিদ্রোহী। এভাবেই আধুনিক মননে ঋদ্ধ মধুসূদন দত্ত হয়ে উঠেছেন বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী কবি সত্বা।

মাইকেলের সাহিত্য জীবনকে স্পষ্টত তিনটি কাল পর্বে বিভক্ত করা চলে। প্রথম পর্ব ১৮৪২ থেকে ১৮৫৮ অর্থাৎ কলকাতায় ছাত্রবস্তা থেকে শুরু করে মাদ্রাজ প্রবাস জীবন এবং কলকাতা ফিরে আসা। এই পর্বে তাঁর সাহিত্যচর্চার ভাষা ইংরেজি। ঐতিহাসিক দিক থেকে প্রথম না হলেও আধুনিককালে মাইকেলই প্রথম স্মরণীয় দ্বিভাষী ভারতীয় সাহিত্যিক। প্রথম পর্বে রচনা মাইকেল প্রায় অস্বীকার করেছেন। মাইকেলের সাহিত্য জীবনের দ্বিতীয় পর্বের ভাষা বাংলা। কিন্তু ইংরেজি ও বাংলা পর্বের মাঝখানে একটি ছোট পর্ব রয়েছে সেটি অনুবাদ পর্ব। ইতিহাসের একটি পরিহাসও আছে এই উপপর্বটিতে মাইকেল শেষ পর্যন্ত মাদ্রাজ থেকে কলকাতায় এলেন। কলকাতায় তিনি চাকরি পেলেন পুলিশ কোর্টে দোভাষীর। তাঁর নতুন সাহিত্যজীবন শুরু হল অনুবাদের মাধ্যমে। এইখান থেকে শুরু হলো মাইকেলের সাহিত্য জীবনের ক্রান্তিকাল। অনুবাদক হিসেবে তাঁর কলকাতা সাহিত্য সমাজে প্রথম প্রতিষ্ঠা।  তারপরই তিনি বাংলা লেখার সিদ্ধান্ত নিলেন। ‘শর্মিষ্ঠা’ নামের নাটক লিখলেন। মাইকেলের সাহিত্য জীবনের দ্বিতীয় পর্বের ব্যপ্তি মাত্র চার বছরের। এই চার বছরে তিনি নাটক লিখেছেন পাঁচটি-শর্মিষ্ঠা (১৮৫৯),একেই কি বলে সভ্যতা? (১৮৬০), বুড়ো শালিকের ঘাড়ের রোঁ  (১৮৬০), পদ্মাবতী (১৮৬০) আর কৃষ্ণকুমারী (১৮৬১)। এই চার বছরে কাব্য লিখেছেন চারটি -তিলোত্তমা সম্ভব কাব্য (১৮৬১), মেঘনাদবধ কাব্য (১৮৬১), ব্রজাঙ্গনা (১৮৬১) এবং বীরাঙ্গনা (১৮৬২)। মাইকেলে সাহিত্য জীবনের দ্বিতীয় পর্বের ক্রিয়াস্থল কলকাতা।

মাইকেল জীবনের তৃতীয় পর্বের ক্রিয়াস্থল ফ্রান্স এবং আবার কলকাতা। সময় ১৮৬২ থেকে ১৮৭৩, তাঁর মৃত্যুর বৎসর। মাইকেলের সাহিত্য জীবনের শ্রেষ্ঠ সময় দ্বিতীয় পর্বের চারটি বছর- তাঁর খ্যাতি, প্রতিষ্ঠা, ঐতিহাসিক ভূমিকা সবই নির্ণীত হয়েছে মূলত এই চার বছরের কর্মে। তৃতীয় পর্বে তাঁর সাহিত্যিক জীবন বিঘ্নিত, বিপর্যস্ত।

মাইকেল রচিত পাঁচটি নাটকের মধ্যে তিনটি নাটক সম্বন্ধে বর্তমান সময়ের পাঠক পাঠিকার উৎসাহ ক্ষীণ।কিন্তু ব্যাঙ্গাত্মক নাটক একেই কি বলে সভ্যতা?, বুড়ো শালিকের ঘাড়ের রোঁ আজও বাঙালির কাছে গুরুত্বপূর্ণ। এই প্রহসন দুটি মাইকেলের বিচিত্র রীতি প্রয়োগের ক্ষমতার অসামান্য প্রমাণ। মেঘনাদবধ কাব্যের রীতির লক্ষ্য ছিল এক শিল্পীত প্রাচীনতত্ত্ব। তার লক্ষ্য ছিল এক ধ্বনি কল্লোলের উদ্ভাবন, লোকায়তন গীতি কবিতার কোমলতার পাশে এক মহাকাব্যিক কঠিন কোমলের মিশ্রণ। এই নির্মাণ কারুকার্যের জন্য মাইকেল প্রশংসা পেয়েছেন অনেক,সঙ্গে ধিকৃতও হয়েছেন। মাইকেলের বিরুদ্ধে রবীন্দ্রনাথ এবং বুদ্ধদেব বসুদের অভিযোগ ছিল মেঘনাদবধ কাব্যের ভাষা কৃত্রিম। কিন্তু এ বিষয়ে কোনো সন্দেহ নেই, মাইকেল একটি ভাষা নির্মাণ করতে চেয়েছিলেন একটি বিশেষ কাব্যের জন্য। তিনি আবিষ্কার করতে চেয়েছিলেন বাংলা ভাষার একটি নিহিত, অপররীক্ষিত শক্তিকে। আর এই শক্তি যখন অগ্নুৎপাতের প্রচণ্ডতায় বিস্তারিত হয়েছিল তখন অবাক হয়ে দেখেছিল বাঙালি সাহিত্যিক সম্প্রদায়। প্রকৃতপক্ষে বাংলা ভাষার প্রয়োগের ইতিহাসে এমন ঘটনার কখনও ঘটেনি।

মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩) বাংলা সাহিত্যের ছায়াপথে এক আলোকোজ্জ্বল নক্ষত্র। নতুন আঙ্গিক,বর্ণনাভঙ্গি আর গঠনরীতির প্রয়োগে এক উজ্জ্বলতম সাহিত্যিক হিসেবে তিনি আজও বহুল চর্চিত ও সমাদৃত কাব্যপ্রতিভা। এটা ঠিক, কবি তাঁর প্রতিভা অনুযায়ী প্রাপ্য স্বীকৃতি পাননি। বাংলা সাহিত্যবোদ্ধারা তাঁর যথাযথ মূল্যায়নে ব্যর্থ হয়েছেন। কবি সমালোচক মোহিতলাল মজুমদার তাঁর ‘শ্রীমধুসূদন’ গ্রন্থে যথার্থই লিখেছেন- ‘মধুসূদনের দুর্ভাগ্য এই যে, এত বড় কবি শক্তির অধিকারী হইয়াও তিনি বাংলার কাব্য সাহিত্যে কেবল খ্যাত- খনন, সেতু নির্মাণ ও সোপান রচনাই করিয়া গিয়াছেন। এক দুঃসাহসিক অভিযানের পথিকৃৎ হিসেবেই তিনি এ যুগের সর্বোচ্চ স্থান অধিকার করিয়া আছেন। যত বড় প্রতিভা তত বড় সৃষ্টির নিদর্শন রাখছে যান নাই।’ সাহিত্য জীবনের দর্পণ,সমাজের বিশ্বস্ত প্রতিভাস।একথা সত্য মধুসূদনের কাব্য, নাটকের চরিত্ররা পৌরাণিক কাহিনীর নায়ক নায়িকারা। ফলে আধুনিক কবির চরিত্রগুলি আজ যুগান্তরে অনেকটা অচেনা, বা অধরা। কবি মধুসূদন যে কবিকে তাঁর জীবনের আদর্শ হিসেবে গ্রহণ করেছিলেন তিনি ইংরেজি সাহিত্যের দিকপাল কবি জন মিল্টন। পিউরিটান বিপ্লবের সৈনিক মিল্টন যখন তাঁর অমর কাব্য ‘প্যারাডাইস লস্ট’ লেখেন, তখন তিনি অন্ধ, চরম সংকটাপন্ন। তাঁর বিপ্লবী উদ্যোগ পরাভূত হয়েছে, রাজতন্ত্রের পুন:প্রতিষ্ঠা ঘটেছে, পিউরিটানরা বিপর্যস্ত, বিধ্বস্ত। কিন্তু হার মানেননি কবি।প্যারাডাইস লস্ট এ বীরত্ব আছে, কিন্তু সে বীরত্ব কর্তৃত্ব পরায়ণ ঈশ্বরের নয়, ঈশ্বর বিদ্রোহী স্যাটার্নের। মহাকাব্যের কেন্দ্রে রয়েছে আদম ও ঈভের ঈশ্বর আদেশ অমান্য করার ঘটনা। সেও এক বিদ্রোহ বটে, যার পরিণতি অতি করুন-আদি পিতা-মাতা আদম ঈভের স্বর্গচ্যুতি। মিল্টনকে জয়ের নয়, পরাজয়ের কাহিনী লিখতে হয়েছিল। কবি মধুসূদনকেও ক্ষতবিক্ষত হৃদয়ে তাঁর কাব্য রচনা চালিয়ে যেতে হয়েছিল। যুগজীর্ণতায় মলিন সংস্কার আর সাহিত্যরীতিতে বুঁদ হয়ে থাকা বাংলার মানুষের প্রতি তাঁর অভিমান ব্যক্ত হয়েছে- ‘অলীক কুনাট্য রঙ্গে, মজে লোক রাঢ়ে বঙ্গে, নিরখিয়া প্রাণে নাহি সয়।’ তবুও হাল ছাড়েননি কবি। যে মধুসূদনকে রবীন্দ্রনাথ প্রথম দিকে স্বীকৃতি দিতে কুণ্ঠিত ছিলেন, তিনিই পরবর্তীতে ‘ভারতী’ পত্রিকায় লেখেন- ‘তিনি স্বতঃস্ফূর্ত শক্তির প্রচন্ড লীলার মধ্যে আনন্দ বোধ করিয়াছেন। এই শক্তির চারিদিকে প্রভূত ঐশ্চর্য, ইহার হরম্যচূড়া মেঘের পথ রোধ করিয়াছে, ইহার রথ-রথি- অশ্ব -গজে পৃথিবী কম্পমান,… যে অটল শক্তি ভয়ংকর সর্বনাশের মাঝখানে বসিয়াও কোনোমতেই হার মানিতে চাহিতেছে না,- কবি সেই ধর্ম বিদ্রোহী মহাদম্ভের পরাভবে সমুদ্রতীরের শ্মশানে দীর্ঘনিঃশ্বাস ফেলিয়া কাব্যের উপসংহার করিয়াছেন। যে শক্তি অতি সাবধানে সমস্তই মানিয়া চলে, তাহাকে যেন মনে মনে অবজ্ঞা করিয়া যে শক্তি স্পর্ধা ভরে কিছুই মানিতে চায় না,বিদায়কালে কাব্যলক্ষ্মী নিজের অশ্রুসিক্ত মালাখানি তাহারই গলায় পরাইয়া দিল।’

মৃত্যুকে অবজ্ঞা করার দুঃসাহস কবির ছিল বলেই অমরত্বের বাসনা তাঁর হৃদয়ে কোথাও যেন উঁকি মেরে গেছে। তাই তিনি লিখেছেন- ‘সেই ধন্য নরকূলে,/ লোকে যারে নাহি ভুলে,/ মনের মন্দিরে সদা সেবে সর্বজন,-‘। কবির জন্মের দু’শ বছর পরেও কবিকে আমরা ভুলিনি। তাঁর কাব্য কবিতার চরিত্র গুলির গুণমুগ্ধরা রাষ্ট্রীয় শক্তি বা আর্থিক শক্তিতে বলিয়ান আত্মদম্ভী, আধিপত্যকামীদের বিরুদ্ধে লড়াইয়ের আরও রসদ পান। প্রতিষ্ঠান বিরোধী কবি সাহিত্যিকরা চলমান সত্যের বিপ্রতীপে কাব্য সাধনার অনুপ্রেরণা পান। ক্ষতবিক্ষত সৈনিক নতুন লড়াইয়ের উৎসাহ পান। আর এই প্রাপ্তির মধ্যে বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী সাহিত্যিক মধুসূদন দত্ত কালজয়ী হয়েছেন। বর্তমানে আমাদের দেশের একটি রাজনৈতিক দল নিজেদের রাজনৈতিক স্বার্থে রামায়ণের রামকে জাতীয় নায়ক হিসাবে প্রতিষ্ঠিত করতে ধর্মীয় উন্মাদনার সৃষ্টি করার চেষ্টা করছেন। সাহিত্য বিশ্লেষকদের অভিমত, এই পরিপ্রেক্ষিতে মধুসূদনের ‘মেঘনাদবধ কাব্য’ নতুন করে প্রাসঙ্গিকতা ফিরে পাচ্ছে।

তথ্যসূত্র:

১.মাইকেল মধুসূদন দত্ত নির্বাচিত রচনা সংকলন ও সম্পাদনা:শিশির কুমার দাশ

২.মাইকেল মধুসূদন দত্ত ফিরে দেখা-সম্পাদনা:সন্দীপ দত্ত

৩.মেঘনাদ বধের তাৎপর্য- রবীন্দ্রনাথ ঠাকুর

৪.মাইকেল মধুসূদন কেন আজও প্রাসঙ্গিক-জান্নাতুল যুথি

৫.বাঙালির জাতীয়তায় অবিচল মধুসূদন দত্ত-সিরাজুল ইসলাম চৌধুরী ৬.মধুসূদন সাহিত্য প্রতিভা ও শিল্পী ব্যক্তিত্ব-সম্পাদনা:দ্বিজেন্দ্রলাল নাথ ৭.উনিশ শতকের বাংলা কাব্যে দেশ ও জাতীয়তাবাদ-অবিনাশ সেনগুপ্ত ৮.মধুসূদনের ইংরেজি প্রবন্ধ: নারী ও সমাজভাবনা-ফিরদৌসী খাতুন

৯.আশার ছলনে ভুলি-গোলাম মুরশিদ

আরও পড়তে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য সমূহ

এ্যাডঃমনিরুল ইসলাম মনু on গুচ্ছ কবিতা : বেনজীন খান
পথিক মোস্তফা on সাক্ষাৎকার : নয়ন আহমেদ
সৈয়দ আহমদ শামীম on বাংলা বসন্ত : তাজ ইসলাম
Jhuma chatterjee ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি on গোলাপ গোলাপ
তাজ ইসলাম on রক্তাক্ত স্বদেশ
আবু বকর সিদ্দিক on আত্মজীবনীর চেয়ে বেশি কিছু
ঝুমা চট্টোপাধ্যায়। নিউ দিল্লি। on জন্মদিনের কবিতা : সাজ্জাদ বিপ্লব
দিশারী মুখোপাধ্যায় on গুচ্ছ কবিতা : গোলাম রসুল
দিশারী মুখোপাধ্যায় on নির্বাচিত ১০ কবিতা : কামরুজ্জামান
তাজ ইসলাম on Menifesto of the Inevitable Revolution
কাজী জহিরুল ইসলাম on দীর্ঘ কবিতা : তাজ ইসলাম
দীপশিখা পোদ্দার on গুচ্ছ কবিতা : কাজল সেন
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on গুচ্ছ কবিতা : তাজ ইসলাম
নয়ন আহমেদ on রবীন্দ্রনাথ
নয়ন আহমেদ on কিবরিয়া স্যার
বায়েজিদ চাষা on গুচ্ছ কবিতা : অরুণ পাঠক
আবু আফজাল সালেহ on দীর্ঘ কবিতা : অভিবাসীর গান
কাজী জহিরুল ইসলাম on রবীন্দ্রনাথ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on গুচ্ছ কবিতা : হাফিজ রশিদ খান
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on অক্ষয় কীর্তি
নয়ন আহমেদ on আমার সময়
মোঃবজলুর রহমান বিশ্বাস on গুচ্ছ কবিতা : দিলরুবা নীলা
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
তৈমুর খান on অক্ষয় কীর্তি
কাজী জহিরুল ইসলাম on অক্ষয় কীর্তি
Quazi Islam on শুরুর কথা
আবু হেনা আবদুল আউয়াল, কবি ও লেখক। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
ড. মোহাম্মদ শামসুল আলম, নওগাঁ সরকারি কলেজ নওগাঁ। on আমিনুল ইসলামের কবিতায় বৈশ্বিক ভাবনা
নয়ন আহমেদ on ঈদের কবিতা
নয়ন আহমেদ on ফেলে আসা ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদের কবিতা
পথিক মোস্তফা on ঈদের কবিতা
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
পথিক মোস্তফা on ঈদ স্মৃতি
Sarida khatun on ঈদ স্মৃতি
নয়ন আহমেদ on ঈদ স্মৃতি
আবু সাঈদ ওবায়দুল্লাহ on দীর্ঘ কবিতা : আবু সাঈদ ওবায়দুল্লাহ
পথিক মোস্তফা on শৈশবের ঈদ : একটি স্মৃতি
পথিক মোস্তফা on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on স্মৃতির ঈদ
নয়ন আহমেদ on আমার ঈদ
নয়ন আহমেদ on ঈদের আনন্দ
শাদমান শাহিদ on শৈশবের ঈদ উৎসব
নয়ন আহমেদ on শৈশবের ঈদ উৎসব
আবু সাঈদ ওবায়দুল্লাহ on সাম্প্রতিক কবিতা : নয়ন আহমেদ
মুস্তফা জুয়েল on আমি আর আমার গাযালি
কাজী জহিরুল ইসলাম on গুচ্ছ কবিতা : মুর্শিদ-উল-আলম
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on অপদার্থবিদ্যা
সৈয়দ সাইফুল্লাহ শিহাব on দেশপ্রেমের ১০ কবিতা : সাজ্জাদ বিপ্লব
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
কাজী জহিরুল ইসলাম on বিশ্ববিচরণশীল কবিমানুষ
আবু সাঈদ ওবায়দুল্লাহ on নির্বাচিত ২৫ কবিতা : সাজ্জাদ বিপ্লব
মোহাম্মদ মাহিনুর আলম (মাহিন আলম) on প্রিয়াংকা
প্রত্যয় হামিদ on শাহীন খন্দকার এর কবিতা
মহিবুর রহিম on প্রেম ও প্যারিস
খসরু পারভেজ on কাব্যজীবনকথা
মোঃ শামসুল হক (এস,এইচ,নীর) on সুমন সৈকত এর কবিতা
এম. আবু বকর সিদ্দিক on রেদওয়ানুল হক এর কবিতা